‘৫ বছরে এশিয়ার পঞ্চম টাইগার হবে বাংলাদেশ’

0

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আওয়ামী লীগ সরকার আরও পাঁচ বছর ক্ষমতায় থাকলে বাংলাদেশ অর্থনীতিতে এশিয়ার পঞ্চম টাইগারে পরিণত হবে।

বুধবার (২৪ মার্চ) দুপুরে ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সবাই অনেক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। আমরা আশা করছি, আগামী দিন ও স্বাধীনতা দিবসগুলো আরও আলোকিত হবে। বাংলাদেশের মানুষ সারা বিশ্বের মানচিত্রে তাদের পরিচয় আরও বলিষ্ঠভাবে স্থান পাবে। আমরা সেই গর্বে গর্বিত।

চলতি বাজেটে অপ্রদর্শিত আয় সব খাতে বিনিয়োগ করার সুযোগ রয়েছে, আগামী বাজেটেও এ সুযোগ দেয়া হবে কি-না জানতে চাইলে মন্ত্রী বলেন, গত বছর বাজেটে যে সব জায়গাগুলো ছিল, তা থাকবে কি-না সেটা এ মুহূর্তে বলা যাবে না। বলা কোনো দিন সম্ভবও হবে না। আগামী বাজেট যেদিন সংসদে উপস্থাপন করা হবে সেদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অর্থনৈতিক ও সামাজিক সূচকে গত ৫০ বছরে বাংলাদেশের অর্জন প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, অর্থনৈতিক ও সামাজিক সূচকের প্রত্যেকটি ক্ষেত্রে আমাদের অর্জন অনেক বেশি। আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে, তখন আমার জানার আগ্রহ ছিল পৃথিবীর সব দেশের অবস্থান সম্পর্কে। সেখানে বাংলাদেশের অবস্থান কত সেটা জানতে পারি একটু পরে। কারণ তখন বাংলাদেশের অবস্থান ছিল ৮০ নম্বরে।

তিনি বলেন, বিশেষজ্ঞরা বিভিন্ন দেশ নিয়ে পর্যালোচনা করেন এবং তাদের মতামত ব্যক্ত করেন। তারা উপরের দিকের ৫০টি দেশকে বিবেচনায় নেন। যেহেতু আমরা শীর্ষ ৫০ দেশের মধ্যে ছিলাম না। সেজন্য আমরা কখনও জনসম্মুখে আসতে পারিনি। সেখানে আমরা এখন ৪১ নম্বরে আছি। আপনারা জানেন এর মাঝে আমরা গ্রেজুয়েশন করেছি। ফলে এখন কেউ আমাদের হতদরিদ্র দেশ হিসেবে আখ্যায়িত করে না। আগে যারা আমাদের নিয়ে নানা নেগেটিভ মন্তব্য করত, এখন আর কেউ করে না।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে