করপোরেটে এমবিএ ডিগ্রিধারীদের আধিক্য নিয়ে ক্ষুব্ধ ইলন মাস্ক

0

আমেরিকান কর্পোরেশনগুলোর সমস্যা কী? ইলন মাস্ক মনে করেন, এসব কোম্পানির অতিরিক্ত এমবিএ ডিগ্রিধারী রাখার প্রবণতা সৃজনশীলভাবে চিন্তাভাবনা করা এবং ভোক্তাদের প্রকৃত চাহিদা ‍পূরণের সক্ষমতাকে দূষিত করছে।

ওয়াল স্ট্রিট জার্নালের সিইও কাউন্সিলের বার্ষিক শীর্ষ সম্মেলনের সময় অনলাইনে দর্শকদের সামনে নেতৃত্বের বিষয়ে বক্তৃতা দেয়ার সময় এভাবে চাঁছাছোলা মন্তব্য করেন টেসলা ও স্পেসএক্সের সিইও। তিনি কোম্পানির গুরুত্বপূর্ণ পদগুলোকে এমবিএ-করণের কঠোর সমালোচনার পাশাপাশি নির্বাহীদের স্প্রেডশিটের ওপর থেকে নজর সরিয়ে, বোর্ডরুম থেকে বেরিয়ে কারখানার ফ্লোরে নেমে আসার জন্য উৎসাহিত করেন।

ইলন মাস্ক বলেন, আমার মনে হয়, অনেক বেশি এমবিএধারী লোকেরা কোম্পানি চালাচ্ছেন। আমেরিকার এমবিএ-করণ (এমবিএ-আইজেশন) (সমস্যা) রয়েছে। আমি মনে করি, এটা সম্ভবত দারুণ ব্যাপার নয়। পণ্য বা পরিসেবার দিকেই আরো মনোনিবেশ করা উচিত। বোর্ড সভা, আর্থিক বিষয়াদিতে কম সময় দেয়া উচিত।

তবে অনেক বিজনেস স্কুলের কর্তারা ইলন মাস্কের সঙ্গে মোটেও একমত হতে পারছেন না। তারা বরং পাল্টা প্রতিক্রিয়ায় বলেছেন, এমবিএ প্রোগ্রামগুলোতে যা পড়ানো হয় এবং যা বাস্তবতা তা ইলন মাস্কের কথার সঙ্গে মেলে না। যে কোনো সময়ের চেয়ে বর্তমানে অনেক বেশি গ্র্যাজুয়েট এখন ওয়ালস্ট্রিটের বদলে উদ্যোগ ও প্রযুক্তির দিকে ঝুঁকছে।

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক রবার্ট সিগেল বলেন, ইলন মাস্ককে আমি অত্যন্ত শ্রদ্ধা করি। তবে তিনি এমবিএ-র ওপর যেভাবে দোষ চাপিয়েছেন সেটি ভুল। ব্যবসায়ী নেতাদের কীসে বেশি নজর দেয়া উচিত এ বিষয়ে তিনি সঠিক কথাই বলেছেন। কিন্তু এমবিএ সম্পর্কে তার বক্তব্য সম্পূর্ণ ভিত্তিহীন।

ইউএস নিউজ বেস্ট বিজনেস স্কুলের র‌্যাঙ্কিং অনুসারে, ফরচুন ৫০০-এর শীর্ষ ১০০ সিইওর মধ্যে প্রায় এক তৃতীয়াংশের ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর রয়েছে। পাঁচটি এমবিএ প্রোগ্রাম একাধিক ফরচুন ১০০ সিইওকে প্রশিক্ষণ দিয়েছে। এর মধ্যে হার্ভার্ড বিজনেস স্কুলের অ্যালামনাইদের মধ্যে আছেন জেপি মরগান চেজ অ্যান্ড কোম্পানির প্রধান জেমস ডাইমন এবং জেনারেল ইলেকট্রিক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা লারেন্স কাল্প জুনিয়র। আর স্ট্যানফোর্ড থেকে রয়েছেন জেনারেলকে মটরসের সিইও মেরি বারা এবং ক্যাপিটাল ওয়ান ফিনান্সিয়াল কর্পোরেশনের সিইও রিচার্ড ফেয়ারব্যাঙ্ক।

সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে