মাহমুদ মেনন

এই নতুন বছরের সূর্যসকালে জানাই শুভেচ্ছা। আবহমানকালের বৈশাখী শুভেচ্ছা। এই একটি বছর না হয় সবাই ঘরে অবরুদ্ধ। তাতে কী? এই অবরুদ্ধতাই যখন যুদ্ধ, ঘরে থাকাটাই যখন জয়ের আরেক নাম তাহলে- হলোই না হয় নতুন বছরের শুরু এমনই এক সকালে।

এতো তেমনই এক সকাল যখন জারুল-লাহুড়ে বইছে ঝিরিঝিরি দখিন হাওয়া। কী যে সবুজের কম্পন তাতে। এতো তেমনই সকাল যখন কোমল আলো ফুটতেই শিস দিয়ে গেলো দোয়েল। কীযে হৃদয় জুড়িয়ে যাওয়া সে সুর। চড়ুইগুলোও কানের কাছে কিচিরমিচির করে গেলো দুই দফা। সে ঝগড়ায়ও আছে প্রাণ জাগানিয়া গান। এতো এমনই সকাল যখন একঝাঁক কবুতর ঘুরে ঘুরে উড়ে বেড়াচ্ছে। দখল নিয়েছে আকাশের নীলে। আর তাও মারছে খানিক পর পর। কীযে সৌন্দর্যমাখা সে উড়াল। এরা সবাই যেনো বলছে- বৈশাখ এসে গেছে।

হলোনা না হয় যাওয়া বটের মূলে। জমলোনা না হয় মেলা নদীর কূলে। মেলায় না হয় নাই গেলাম লাল-সাদায় সেজে। হলোনা না হয় খোলা গলায় গাওয়া- এসো হে বৈশাখ… এসো এসো। তাতে কী বৈশাখ সেতো এসেই গেছে।

এবার বৈশাখ এনেছে জারুল, পারুল, চম্পারা। এবার বৈশাখ এনেছে চড়ুই-বাবুই-দোয়েলেরা। বৈশাখ এনেছে ঝিরিঝিরি দখিন হাওয়া। কুলুকুলু নদীর বয়ে যাওয়া।

এই যে বৈশাখ সেতো প্রকৃতিরই দান। প্রকৃতিই আমাদের দিয়েছে এমন জারুল-পলাশ-দোয়েল-চড়ুই-রাঙাভোর-ঝলমলে আলো। প্রকৃতিই দিয়েছে উদার নীল আকাশ- সে আকাশে ঘুরে ঘুরে উড়ে বেড়ানো কবুতর। তার কোনও কিছুই তো কেড়ে নেয়নি। বরং আমরা কিছু ক্ষতিই করে ফেলেছিলাম। আমরা দোয়েলদের তাড়িয়েছিলাম দূরে। চড়ুইদের জন্য রাখিনি কোনো ঘুলঘুলি… পায়রার ওড়ার আকাশ থেকে নীল নিয়েছিলাম কেড়ে। আমরা কেড়ে নিয়েছিলাম জারুলের সবুজ, পলাশের রাঙারূপ।

এই যে একটি সকালে আমরা কেউ বের হলাম না। ওরা সবাই ফিরলো, ওরা যে যার মতো গাইলো, উড়লো। এইযে দখিনা হাওয়া দোলা লাগালো নারকেলের লম্বা পাতায়, দুটি আমসহ একটি মগডালকে বেজায় দুলিয়ে গেলো। সেইতো বাংলাদেশ। সেইতো বাংলার রূপ। বাংলার বৈশাখ। এমন বৈশাখেই আমাদের মন ভরে।

হ্যাঁ এর মাঝে যদি হারিয়ে যেতে পারতাম। লাল-সাদায় সেজে যদি আমরাও একাকার হয়ে যেতে পারতাম প্রকৃতির আর সকলের সাথে। কী মজাই না হতো। মানব সেওতো প্রকৃতিরই দান। সৃষ্টির শ্রেষ্ঠ সন্তান। তাকেও থাকতে হবে বৈশাখের সব আয়োজনে।

এবছরটি আমাদের জন্য ভিন্ন। এখন ঘরে থাকাই জয়ের আরেক নাম। হয়তো প্রকৃতিরই ইচ্ছায় আজ আমরা ঘরবন্দী। কিন্তু এই প্রকৃতির কৃপায়ই আবার আমরা বেরুবো। আবারও আমরা জমাবো মেলা- বটতলা হাটখোলা এমন বৈশাখে। কিন্তু শপথ সেতো নিতেই হবে- আমরা আর কেড়ে নেবো না জারুলের সবুজ, পলাশের লাল আর আকাশের নীল।

সবাইকে নববর্ষের শুভেচ্ছা।

মাহমুদ মেনন
সাংবাদিক ও শিক্ষক

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে